Search This Blog

Friday, 23 January 2015

নেতাজী সুভাষচন্দ্র কে জানাই প্রনাম


নেতাজী সুভাষ চন্দ্র বোস এবং তার অটোগ্রাফ 
 A newly elect president of the Indian National Congress, Subhas Chandra Bose, arrives at Calcutta's Dum Dum aerodrome after an eventful European tour in 1938




Subhash Chandra Bose as student

Subhash Chandra Bose in his childhood

Subhash Chandra Bose at AICC Meeting 1939

আজ ২৩ জানুয়ারী, সুভাষ জয়ন্তি।  নেতাজী সুভাষচন্দ্র কে জানাই প্রনাম। যার আহ্বানে লক্ষ লক্ষ ভারতবাসী ব্রিটিশ সাম্রাজ্যের বিরুদ্ধে রুলকে দাডিয়ে ছিল বাংলার সেই বীর কে জানাই প্রনাম। " আজ ও স্মরণ হয় তার সেই উদঘোষ "তুমি আমাকে রক্ত দাও আমি তোমাকে স্বাধীনতা দেবো ".  আজ ও স্মরণ হয় জার্মানি থেকে রেডিও ঘোষনা "আমি সুভাষ বলছি". সেই নেতাজী কে জানাই লক্ষ কোটি প্রনাম।

ভারতের দুর্দিনে যে ভাবে নেতাজী ভারত কে বিশ্বমঞ্চে প্রতিষ্ঠিত করেছিলেন সেই কাহিনী অদ্ভুত। জার্মানি তে তখন  হিটলারের নাত্সি বাহিনীর শাসন। তার প্রাতাযে তখন গত ইউরোপ কম্পায়্মান। হিটলার কিন্তু বৃটিশের বিরুদ্ধে ছিল না. সুভাষ জার্মানি গিয়ে তাকে বৃটেনের বিরুদ্ধে যুদ্ধ করতে রাজি করেন। একদিকে হিটলারের জার্মানি অন্যদিকে মুসোলিনির ইতালি এই দুই ইউরোপীয় শক্তির সঙ্গে এশিয়ার শক্তি জুড়ে গেল জাপান। আর এই তিন শক্তি মিলে গেল সুভাষের সঙ্গে।

সমস্ত বিপ্লবীদের শিরোমণি রাসবিহারী বোস সিঙ্গাপুরে গিয়ে গঠন করলেন আজাদ হিন্দ ফৌজ আর তার নেতৃত্ব দিয়ে দিলেন নেতাজীর হাতে। জাপানী সৈন্যের সাহায্যে ব্রিটিশ ভারতের উপর আক্রমণ করলো আজাদ হিন্দ ফৌজ. ভারতের পূর্বোত্তর সীমানায় ইম্ফালে জয় পতাকা।

কি আসামান্য ব্যক্তিত্ব ! প্রেসিডেন্সি কলেজে  পড়ার সময়ে ইংরেজ অধ্যাপকের দ্বারা ভারতীয় দের অপমানের বদলা নিতে নিজের কেরিয়ারের পরোয়া করেন নি. ICS পরীক্ষা উত্তীর্ণ হওয়া সত্বে ও জাতীয়তার রক্ষার জন্যে ছেড়ে দিলেন সেই বিরাট সুযোগ। কোলকাতা শহরের মেয়ার নির্বাচিত হওয়া চাত্তিখানির ব্যাপার নয়. আর মাত্র ৪১ বছর বয়সে সর্ব ভারতীয় কংগ্রেসের সভাপতি!! কিন্তু এত বড় বড় পদ ছাদতে কোনো দিন কোনো দ্বিধা হয় নি.

আসলে নেতাজী কে ডাকছিল দেশ আর দেশের দুস্থ মানুষ। তাই তাদের দুরবস্থা দেখে সদাই তার মান ব্যথিত হয়ে উঠত. তার শরীর ছিল দুর্বল কিন্তু মান ছিল শক্তিশালী।  মৃত্যু তার রহস্যময়। আজ পর্যন্ত জানা যায় নি তিনি জীবিত না মৃত. ১৯৪৫ প্লেন দুর্ঘটনায় তার মৃত্যু কে নিয়ে আজ ও অনেক আশংকা!

ভারত মাতার এই সুযোগ্য সন্তানকে আজ ও সরকার দিতে পারে নি যোগ্য সম্মান কিন্তু সুভাষ আজ ও আমাদের সকালের জীবনের প্রেরনা স্রোত।  সুভাষ বাবু কে জানায় আবার আমাদের শত শত প্রনাম।
Jyoti Kothari
Convener, Jaipur division
Prabhari, West Bengal,

Subhash Bose with his wife






পশ্চিম বঙ্গ যাবে মহারাষ্ট্র হরিয়ানার পথে - জিতবে বিজেপি



Thanks,
(Vardhaman Gems, Jaipur represents Centuries Old Tradition of Excellence in Gems and Jewelry)
info@vardhamangems.com
Please follow us on facebook for latest updates.

No comments:

Post a Comment